চীনে প্রথমবারের মতো করোনার ভ্যাকসিনের পরিক্ষামুলক প্রয়োগ, ১৮ জন সুস্থ ।

অনলাইন ডেস্ক | ০৪ এপ্রিল ২০২০ | ৯:৫০ অপরাহ্ণ

সর্বপ্রথম চীনের উহান শহর থেকে উৎপত্তি এই

(কোভিড১৯)বা, করোনাভাইরাস ডিটেকটেড ২০১৯। মাত্র তিন মাসের ব্যবধানে ভাইরাসটি বিশ্বের ২০৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এসব দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় ১১ লাখ মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ৬০ হাজার।

এদিকে, প্রাণঘাতী করোনায় চীন দেশেই মারা গেছে ৩৩২৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৮১,৬৩৯ জন। তবে চীনে প্রথমবার করোনার ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরা ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। মোট ১০৮ জনের মধ্যে এই পরীক্ষা চালানো হয়েছিল।

গত বৃহস্পতিবার ১০৮ জনের মধ্যে মোট ১৮ জন তাদের কোয়ারেন্টাইনের পর্ব শেষ করে বাড়ি ফিরে গেছে। উহানে তারাই ছিলেন প্রথম ব্যক্তি, যাদের দেহে পরীক্ষা করা হয়েছিল এই সম্ভাব্য করোনাভাইরাসের ভ্যাকসিন।

আরো পড়ুন

বিশেষজ্ঞদের দল আরও ৬ মাস ওই ব্যক্তিদের ওপর নজরদারি চালাবে বলে জানানো হয়েছে। আগামী ৬ মাস ওই ব্যক্তিদের রক্ত নিয়ে তাতে নিয়মিতভাবে অ্যান্টিবডি পরীক্ষা করা হবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভ্যাকসিন কার্যকর এবং নিরাপদ প্রমাণিত হলে, তারা বিদেশে অতিরিক্ত পরীক্ষা করার পরিকল্পনা করছেন।

গত ১৭ মার্চ এই ভ্যাকসিনের পরীক্ষা চালানো হয়েছিল। ১৮ থেকে ৬০ বছরের মধ্যে বয়স এমন মোট ১০৮ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি স্বেচ্ছায় এই পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

এ বিষয়ে চীনা মিডিয়া জানিয়েছে, তাদেরকে মোট ৩ ভাগে ভাগ করে পরীক্ষা চালানো হয়েছিল। এদেরকে উহানে হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছিল।

আন্তর্জাতিক
৪ এপ্রিল ২০২০