করোনা ভাইরাসকে মাত্র ৪৮ ঘন্টায় ধ্বংস করতে সক্ষম ইভারমেকটিন, ড. ক্যালিয়ে ওয়াগস্টাফ।

অনলাইন ডেস্ক | ০৪ এপ্রিল ২০২০ | ৫:০৫ অপরাহ্ণ

মাত্র তিন মাসের ব্যবধানে করোনা নামক ভাইরাসটি বিশ্বের ২০৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এসব দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে ১১ লাখ মানুষ। মৃত্যু হয়েছে ৬০ হাজারেরও বেশি। প্রতি মুহুর্তে এর সংখা বেড়ে’ই চলেছে, এমন সময় দেখা গেলো নতুন সম্ভাবনার আলো বলা হচ্ছে, অ্যান্টি-প্যারসিটিক বা পরজীবীনাশী ওষুধ ধ্বংস করছে করোনাভাইরাসকে। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই করোনাভাইরাসকে মেরে ফেলছে এই ওষুধ।

মোনাশ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বাধীন এক গবেষণায় দেখা গেছে, অ্যান্টি-প্যারসিটিক ওষুধ ইভারমেকটিনের এক ডোজই করোনাভাইরাসকে থামিয়ে দিতে পারে। অ্যান্টিভাইরাল রিসার্চ জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। অনুমোদিত এই ওষুধটি এইচআইভি, ডেঙ্গু এবং ইনফ্লুয়েঞ্জাসহ ভাইরাসের বিরুদ্ধে কার্যকর।

আরো পড়ুন

শুক্রবার ০৩ এপ্রিল মোনাশ বায়োমেডিসিন ডিসকভারি ইনস্টিটিউটের ড. ক্যালিয়ে ওয়াগস্টাফ বলেন, আমরা দেখেছি, ২৪ ঘণ্টার মধ্যে সমস্ত ভাইরাল আরএনএ (কার্যকরভাবে ভাইরাসের সমস্ত জিনগত উপাদান ধ্বংস) থেকে মুক্তি দিতে পারে ইভারমেকটিনের এক ডোজ।

এই পরজীবীনাশী ওষুধটির শুধুমাত্র ল্যাবেই পরীক্ষা করা হয়েছে। তবে এখনো মানবদেহে পরীক্ষা করা হয়নি। তবে বলা হচ্ছে, ইভারমেকটিনের এক ডোজই মানব কোষে বেড়ে যাওয়া করোনাভাইরাসকে থামিয়ে দিতে পারে। এই বিষয়টি নিয়ে বিস্তর গবেষণা করা হবে। এর পরবর্তী পদক্ষেপটি হবে, মানব দেহের জন্য সঠিক ডোজ নির্ধারণ করা। আবার মানুষের জন্য নিরাপদ কি-না তা নিশ্চিত করা।

 

 

 

 

 

 

 

সূত্র কালের কন্ঠ

আন্তর্জাতিক
৪ এপ্রিল ২০২০