অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাসের দু’টি ভ্যাকসিনের পরীক্ষা শুরু, প্রাণীর শরীরে প্রয়োগের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অনলাইন ডেস্ক | ০৩ এপ্রিল ২০২০ | ১২:৫৯ অপরাহ্ণ

অস্ট্রেলিয়ার গবেষণাগারে করোনাভাইরাসের দু’টি ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক । তারা জানান দু’টি ভ্যাকসিন প্রাণীর শরীরের প্রয়োগের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং মার্কিন সংস্থা ইনোভিও ফার্মাসিউটিক্যালের সঙ্গে যুক্ত একদল গবেষক এই দুটি ভ্যাকসিনর পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে। যদিও দু’টি ভ্যাকসিনের পরীক্ষা সফল হলও সেগুলি বাজারে আসতে অনেকটা সময় লাগবে বলে জনিয়েছেন।

এই দুটি ভ্যাকসিন নিয়ে তিন স্তরের পরীক্ষা করা হবে। প্রথমে ইঁদুরের শরীরে, তারপর খরগোশ এবং শেষ ধাপে বাঁদরের শরীরে প্রয়োগ করে দেখা হবে। এই দু’টি ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ নিরাপদ কি না তা খতিয়ে দেখবেন অস্ট্রেলিয়ার বিজ্ঞান সংস্থা।

আরো পড়ুন

 

চীন, জাপান, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ভারতসহ একাধিক দেশের বিজ্ঞানীরা এই মারণ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালাচ্ছেন। প্রায় প্রতিটি দেশের গবেষকরাই বলেছেন, কোভিড১৯ এর ভ্যাকসিন আবিষ্কার হতে কম করে ১২ থেকে ১৮ মাস সময় লাগতে পারে। কারণ পরীক্ষামূলক প্রয়োগের পরও ভ্যাকসিন ঘোষণা করার মাঝে অনেকগুলি ধাপ থাকে। সেগুলি পূরণ করতে অনেকটা সময় লেগে যেতে পারে।

 

সবচেয়ে বড় কথা, একদল বিজ্ঞানী জানিয়েছে, করোনাভাইরাস মানুষের শরীরে প্রবেশের পর অতি দ্রুত জেনেটিক পরিবর্তন ঘটাচ্ছে। যার জেরে এই মারণ ভাইরাসের গতিবিধি বুঝতে অসুবিধা হচ্ছে বিজ্ঞানীদের।

আন্তর্জাতিক
৩ এপ্রিল ২০২০