১ লাখ লাশের ব্যাগ দিচ্ছে পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক | ০২ এপ্রিল ২০২০ | ১০:১০ অপরাহ্ণ

কোভিড১৯ এর প্রকোপে যুক্তরাষ্ট্রে প্রতিদিন বেড়েই চলেছে মৃতের সংখ্যা। যেহেতু এটি একটি সংক্রমন রোগ, তাই এ রোগে মারা যাওয়া বেক্তিদের লাশ বহন বা সংরক্ষন সব ব্যাপারেই বাড়তি নিরাপত্তা। এরই মধ্যে নিউইয়র্কের বিভিন্ন হাসপাতাল মরদেহ সামলাতে হিমশিম খাচ্ছে। পরিস্থিতি বিবেচনা করে এক লাখ লাশের ব্যাগ দিতে চেয়েছে পেন্টাগন। হাসপাতাল ও লাশঘরে এসব ব্যাগ সরবরাহ করা হবে বলে যানাগেছে, সাধারণত বিদেশে নিহত মার্কিন সেনাদের মরদেহ বহনের জন্য এ ব্যাগ ব্যাবহার করা হত।

 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে ৫০ হাজার ব্যাগ বিতরণ করবে। পরে আরও ৫০ হাজার ব্যাগ বিতরণের চিন্তা আছে। পেন্টাগনের কর্মকর্তারা মার্কিন বিভিন্ন গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

আরো পড়ুন

 

নিউইয়র্কভিত্তিক সংবাদ সংস্থা ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এরই মধ্যে যোগাযোগ করা হয়েছে ব্যাগ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গে। সচরাচর বিদেশে নিহত মার্কিন সেনাদের মরদেহ বহনের জন্য ব্যাগ সরবরাহ করে থাকে ওই প্রতিষ্ঠান। তাদের কাছে বিপুল পরিমাণ ব্যাগের চাহিদার কথা জানানো হয়েছে। তবে ওই প্রতিষ্ঠান থেকে চাহিদামাফিক ব্যাগ সরবরাহ করা হবে কি না, তা এখনো নিশ্চিত করা হয়নি।

 

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার প্রায় ২৫ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এফইএমএ) মার্কিন সরকারকে জানিয়েছে, সে দেশের ৫০টি রাজ্যে করোনাভাইরাস ছড়িয়ে যেতে পারে।

আন্তর্জাতিক
২ এপ্রিল ২০২০