মাস্ক ব্যবহারের প্রয়োজন নেয় আক্রান্ত না হলে। ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক | ০১ এপ্রিল ২০২০ | ১১:০৭ পূর্বাহ্ণ

কোভিড১৯ এর আতঙ্কে সবাই এখন মাস্ক ব্যবহার করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, কোভিড ১৯ এর আতঙ্কে সবার মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই। যদি কেউ এই ভাইরাসে আক্রান্ত হয় বা আক্রান্ত কারও  সেবা করার প্রয়োজন হয়, তাহলেই কেবল মাস্ক ব্যবহার করতে হবে।

৩১ মার্চ মঙ্গলবার সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়, গত সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক মাইক রায়ান এ তথ্য জানিয়েছেন।

 

মাইক রায়ান বলেন, সাধারণ মানুষ মাস্ক ব্যবহার করার কারণে এই ভাইরাস যনিত কোনো লাভ হচ্ছে এ ধরনের কোনো নির্দিষ্ট প্রমাণ এখোনো পাওয়া যায়নি। মূলত বিশ্বজুড়ে মাস্কের সঠিক ব্যবহারের পরিবর্তে অপব্যবহারই বেশি হচ্ছে। এ কারণে সারা বিশ্বে চিকিতসা সরঞ্জামসহ মাস্কের চরম সংকট দেখা যাচ্ছে।

ডব্লিউএইচওর হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক বলেন, ‘এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ঝুঁকিতে আছেন স্বাস্থ্যকর্মীরা। কারণ তাঁরা প্রতিদিন, প্রতি সেকেন্ডে এই ভাইরাসের সংস্পর্শে আসছেন। অথচ ভয়াবহ ব্যাপার হলো, তাঁদের জন্যই পর্যাপ্ত মাস্ক নেই।

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর ইনফেকশাস ডিজিজ এপিডেমিওলজিস্ট মারিয়া ভন কেরখোভ বলেন, এই বিষয়টিকে গুরুত্ব দিতে হবে আসলে যেসব স্বাস্থ্যকর্মী প্রতিনিয়ত করোনাভাইরাস আক্রান্ত রোগী সামাল দিচ্ছেন, এই মুহূর্তে তাঁদের মাস্ক ব্যবহার করা সবচেয়ে জরুরি।

 

মারিয়া ভন কেরখোভ আরও বলেন, এই মুহূর্তে আমরা সাধারণ মানুষকে মাস্ক ব্যবহার করতে নিরুতসাহিত করছি। যদি কেউ অসুস্থ হন বা অসুস্থ কোনো ব্যক্তির সেবা করার প্রয়োজন হয়, তাহলেই কেবল মাস্ক ব্যবহার করবেন।

 

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর কর্মকর্তারা হুঁশিয়ার করে বলেছিলেন, সারা বিশ্বে চিকিতসা সরঞ্জামসহ চিকিতসকদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের (পিপিই) চরম সংকট দেখা দিয়ে্ছে।

 

তথ্যসূত্র প্রথম আলো

আন্তর্জাতিক
১ এপ্রিল ২০২০