কাসেম সোলাইমানি হত্যার পরিকল্পনাকারী ‘নিহত’!

আন্তর্জাতিক ডেস্ক | ২৮ জানুয়ারি ২০২০ | ৯:৫৯ অপরাহ্ণ

ইরানের কুদস প্রধান কাসেম সোলাইমানিকে হত্যার অভিযান পরিচালনা কারির প্রধান আফগানিস্তানের গজনি প্রদেশে গতকাল বিমান বিধ্বস্ত হয়ে নিহত হয়েছে বলে সংবাদা প্রকাশ হয়েছে। তার নাম ডি আন্দ্রেয়া। তিনি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র অপারেশন বিভাগের প্রধান ছিলেন। রাশিয়ার কয়েকটি গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রে সংবাদ মাধ্যম ভেটারন্স টুডে এই সংবাদ প্রকাশ করেছে। আন্দ্রেয়া ইরানের কুদস প্রধান কাসেম সোলাইমানিকে হত্যার অভিযান পরিচালনা করেছিলেন বলে নিশ্চিত করেছে ওই সূত্রটি যদিও এ বিষয়ে মুখ খুলেনি যুক্তরাষ্ট্র।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র অপারেশন বিভাগের প্রধান মাইকেল ডি আন্দ্রেয়া। ছবি- সংগৃহীত

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র অপারেশন বিভাগের প্রধান মাইকেল ডি আন্দ্রেয়া। ছবি- সংগৃহীত

গতকাল আফগানিস্তানে ৮৩ জন যাত্রী নিয়ে দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন একটি বিমান বিধ্বস্ত হয়েছে বলে খবর বের হয়। তবে এই খবর প্রকাশিত হবার কিছুক্ষণ পরই ওই প্রতিষ্ঠান তাদের বিমান বিধ্বস্তের খবর অস্বীকার করে। ফলে এ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। পরে তালেবান গোষ্ঠী দাবি করে তারা একটি মার্কিন বিমান ভূপাতিত করেছে। পরে এ খবরের সত্যতা নিশ্চিত করেছে মার্কিন বাহিনী।

পড়ুন- নাগরিকত্ব আইন নিয়ে অমিত শাহকে চ্যালেঞ্জ ওয়াইসির

তালেবানদের দাবি, বোম্বার্ডিয়ার ই-১১এ বিমানটি বিধ্বস্তের ঘটনায় ৬ জন মারা গেছেন এবং তারা লাশ উদ্ধার করেছেন।

পরে রাশিয়ার গোয়েন্দারা দাবি করেন বিধ্বস্ত ওই বিমানে সিআইএ’র অপারেশন বিভাগের প্রধান আন্দ্রেয়া ছিলেন। যদিও এ বিষয়ে মুখ খুলেনি যুক্তরাষ্ট্র।

পড়ুন আরো – ৩ বছরে ১৬ হাজারের বেশি মিথ্যা বলেছেন ট্রাম্প!

ভেটারন্স টুডে ছাড়াও ইরানি সংবাদমাধ্যম ‘মিজান’ এবং রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘প্রেস টিভি’ আন্দ্রেয়া নিহত হওয়ার সংবাদ প্রকাশ করেছে।

মাইকেল আন্দ্রেয়া ইরাক, ইরান এবং আফগানিস্তানে গুরুত্বপূর্ণ গোয়েন্দা অপারেশন চালানোর দায়িত্ব ছিলেন। এই অভিযানগুলোর মধ্যে কুদস প্রধান কাসেম সোলাইমানি হত্যাকাণ্ড এবং ওসামা বিন লাদেন কে ধরতে চালানো অভিযান অন্যতম।

আন্তর্জাতিক
২৮ জানুয়ারি ২০২০